শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১০:১২ পূর্বাহ্ন

অন্তর্জালে হচ্ছে সেলিম আল দীন জয়ন্তী

অন্তর্জালে হচ্ছে সেলিম আল দীন জয়ন্তী

0 Shares

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭১তম জয়ন্তী শুরু হচ্ছে আজ (১৮ আগস্ট) থেকে। থাকছে দুটি উল্লেখযোগ্য আয়োজন। দুটোই হচ্ছে অন্তর্জালে।
১৮ থেকে ২০ আগস্ট পর্যন্ত একটি উৎসব করছে ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার। ফেসবুক পেজে থেকে সরাসরি সম্প্রচার হবে এই আয়োজন। তিন দিনে ৯টি ঐতিহ্যবাহী নাট্যের আংশিক পরিবেশনা থাকছে এতে।
প্রতিদিন রাত ৯টা থেকে সোয়া ১০টা পর্যন্ত এগুলো দেখানো হবে। ২০ আগস্ট থাকছে ওয়েবিনার (ওয়েব সেমিনার) ‘ঐতিহ্যবাহী পুতুল নাট্য ও সেলিম আল দীন’। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক রশীদ হারুন।
অন্যদিকে নাট্যসংগঠন স্বপ্নদল আজ (১৮ আগস্ট) ও আগামীকাল অনলাইনে আয়োজন করছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০২০’। উৎসবের স্লোগান ‘ঐতিহ্য-রবীন্দ্রনাথ-সেলিম আল দীন, বাঙলা নাট্যের শিল্পশক্তি আনবে নতুন দিন’।
উৎসবের প্রথমদিন আজ রাত ৮টায় ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন সম্পর্কিত আলোচনা, ভিডিও প্রদর্শনসহ ‘হরগজ: এক ভাঙা ভুবনের ধূসর পাণ্ডুলিপির মঞ্চরূপ’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হবে। স্বপ্নদলের সদস্য আলী হাসান এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করবেন মঞ্চসারথি আতাউর রহমান, নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, নাট্যজন অধ্যাপক আফসার আহমদ, ভারতের নাট্যগবেষক-সমালোচক নাট্যজন অংশুমান ভৌমিক এবং স্বপ্নদলের সদস্যবৃন্দ। সঞ্চালনা করবেন দলপ্রধান জাহিদ রিপন।
দ্বিতীয় দিন রাত আটটায় স্বপ্নদল প্রযোজনা ও জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর অনলাইন প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। উৎসবে দুদিনের পুরো অনুষ্ঠানমালা জাহিদ রিপনের ফেসবুকে আইডি থেকে সম্প্রচারিত হবে।
নাট্যকার সেলিম আল দীন জন্মেছিলেন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে। ২০০৮ সালের ১৪ জানুয়ারি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।
স্বাধীনতা-উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনে সেলিম আল দীনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণা করেছেন আমৃত্যু। বাংলা নাটকের শিকড়-সন্ধানী এ নাট্যকার ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্য তুলে ধরেছেন।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap