শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

মণ্ডপে ঢুকে আইনি প্যাঁচে পড়ার মুখে সৃজিত-মিথিলারা!

মণ্ডপে ঢুকে আইনি প্যাঁচে পড়ার মুখে সৃজিত-মিথিলারা!

0 Shares

বাংলাদেশি অভিনেত্রী মিথিলার পূজা উদযাপন এবার এই কলকাতাতেই হচ্ছে। শনিবার পূজামণ্ডপে গিয়ে স্বামী সৃজিতের সঙ্গে দেবী দুর্গাকে অঞ্জলি দিতেও দেখা গেছে মিথিলাকে। সেই একই মণ্ডপে গিয়েছিলে টালিউড অভিনেত্রী নুসরাত জাহানও। কিন্তু এদিন পূজা মণ্ডপের ‘নো এন্ট্রি জোনে’ ঢুকে অঞ্জলি দিয়ে আদালত অবমাননার দায়ে আইনি প্যাঁচে পড়তে পারেন তারা। খবর আনন্দবাজারের।

শনিবার সকালে কলকাতার নিউ আলিপুরের সুরুচি সঙ্ঘের পূজায় অঞ্জলি দিতে গিয়েছিলেন নুসরাত, সৃজিত, মিথিলা। ছিলেন নুসরাতের স্বামী নিখিল জৈনও। ওই পূজাটি মন্ত্রী অরূপ বিশ্বাসের পূজা বলেই বেশি পরিচিত। প্রতিবারই সেখানে বিভিন্ন তারকা যান অঞ্জলি দিতে এবং ঢাকের তালে নাচতে। কিন্তু এবারের পরিস্থিতি আলাদা। এ বার করোনা পরিস্থিতির কারণে কলকাতা হাইকোর্ট সব পূজা মণ্ডপ ‘দর্শকশূন্য’ রাখার নির্দেশ দিয়েছেন। বলা হয়েছে, স্থানীয় বাসিন্দা এবং পূজার উদ্যোক্তা ছাড়া কেউ ‘নো এন্ট্রি জোনে’ ঢুকতে পারবেন না। তাদের সংখ্যাও বেঁধে দেওয়া হয়েছিল। অর্থাৎ, ‘বহিরাগত দর্শকদের’ প্রবেশ নিষিদ্ধ।

প্রত্যক্ষদর্শীদের দাবি, নুসরাত-সৃজিতরা অঞ্জলি দিয়েছেন হাইকোর্ট নির্ধারিত মণ্ডপের ‘নো এন্ট্রি জোনে’। সে কারণেই সৃষ্টি হয়েছে বিতর্কের। কারণ, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দুই বিচারপতি স্পষ্ট নির্দেশ দিয়েছিলেন, মণ্ডপের চারদিকে ব্যারিকেড করে তৈরি করতে হবে ‘নো এন্ট্রি জোন’। সেই ‘নিষিদ্ধ’ এলাকায় পূজার উপাচারের প্রয়োজনে উদ্যোক্তাদের পক্ষে আদালতের ঠিক করে দেওয়া সংখ্যার কয়েকজন ঢুকতে পারবেন বলে নির্দেশ দিয়েছিলেন আদালত।

আনন্দবাজার জানিয়েছে, আদালতের ‘নির্দেশ’ ভেঙে নুসরাতদের ওই মণ্ডপে ভিড় করার ঘটনায় মামলা করতে চলেছেন এক ব্যক্তি। মামলার আবেদনকারীর আইনজীবীদের দাবি, আদালতের নির্দেশ সকলের জন্যই প্রযোজ্য। সেক্ষেত্রে জনপ্রতিনিধিদের নিয়ম মানার ক্ষেত্রে আরও ‘সতর্ক এবং ইতিবাচক’ ভূমিকা নেওয়া প্রয়োজন। কিন্তু বাস্তবে তা দেখা যায়নি।

তবে নুসরাতের ঘনিষ্ঠদের দাবি, নুসরাত গত কয়েকবছর ধরেই ওই ক্লাবের সদস্য। তাই তিনি কর্মকর্তাদের পক্ষে ‘নো এন্ট্রি জোনে’ ঢুকতেই পারেন। একই ভাবে সৃজিতকেও ‘ক্লাব সদস্য’ বলেই বর্ণনা করেছেন তার ঘনিষ্ঠরা। কিন্তু নুসরাতের স্বামী নিখিল এবং সৃজিতের স্ত্রী মিথিলা সম্পর্কে তা বলা যায় কি না, তা নিয়ে তর্কের সুযোগ রয়েছে। সৃজিতের সঙ্গে মাত্র কয়েকমাস আগেই বিয়ে হয়েছে মিথিলার। তিনি কি ওই ক্লাবের সদস্য হতে পারেন? নুসরাতের স্বামী নিখিলকে নিয়েও একই প্রশ্ন তোলা হচ্ছে।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap