শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:২৫ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও লাগবে ডোপ টেস্ট : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও লাগবে ডোপ টেস্ট : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

0 Shares

ইন্দুরকানী বার্তা ডেস্ক : শুধু সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে নয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট করা হবে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পঞ্চম সভা শেষে তিনি এ তথ্য জানান।

ডোপ টেস্ট নিয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্টের নীতিমালা তৈরি হচ্ছে। কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও ডোপ টেস্ট করতে হবে। আমরা ব্যাপকভাবে এটি প্রচার করব।

তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ে আমরা উদ্বিগ্ন। মাদক যাতে আরও নিয়ন্ত্রণে আনা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে, আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে পরামর্শ ও নির্দেশনা দিয়েছি সভায়। মাদক প্রতিরোধে উপজেলা কমিটি সক্রিয় করার জন্য বলা হয়েছে।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম, কক্সবাজার ও দিনাজপুর জেলাকে মাদকমুক্ত করার প্রকল্প নেওয়া হচ্ছে। কীভাবে এটি বাস্তবায়ন করা হবে তা ঠিক করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। তারা কার্যপরিধি, কার্যপদ্ধতি নিশ্চিত করে ব্যবস্থা নেবেন।

বৃহত্তর চট্টগ্রাম ও কক্সবাজার মিলে একটি ইউনিট এবং দিনাজপুর অঞ্চলে আরেকটি ইউনিট মিলে পরীক্ষামূলক প্রকল্প নেওয়া হবে। মাদকমুক্ত ঘোষণার জন্য যা যা পদক্ষেপ নেওয়ার, তা তারা নেবেন। পরবর্তী সময়ে সারা বাংলাদেশকে এর আওতায় আনা হবে বলেও জানান আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, প্রকল্পের আওতায় মাদকসেবী, বিক্রেতা ও আশ্রয়-প্রশ্রয় দাতাদের চিহ্নিত করা হবে। চিহ্নিত করার পর তা রোধে ব্যবস্থা নেওয়া হবে। এটাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সরকারের এ মন্ত্রী বলেন, বিরোধী দল প্রোগ্রাম করবে, এটা স্বাভাবিক। সরকার সেখানে কাউকে নিয়ন্ত্রণ করতে যাবে না।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap