শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

৩২৩ ইউপি ৯ পৌরসভায় ভোটগ্রহণ ১১ এপ্রিল

৩২৩ ইউপি ৯ পৌরসভায় ভোটগ্রহণ ১১ এপ্রিল

0 Shares

ইন্দুরকানী বার্তা ডেস্ক: প্রথম ধাপে ৩২৪ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভায় আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণ করা হবে। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খন্দকার এ তথ্য জানান।

সচিব বলেন, ৪১ ইউপিতে ইভিএম ও বাকিগুলোতে ব্যালট এবং ৯ পৌরসভার সবগুলোতে ইভিএমে ভোট হবে। ২ মার্চের পর এসব ইউপি ও পৌরসভার তফসিল ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে জানিয়ে ইসি সচিব বলেন, এরপর পরই ইউপির প্রথম ধাপ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ইউপির সঙ্গে মেয়াদোত্তীর্ণ কিছু পৌরসভার তফসিল দেওয়ারও চিন্তা করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

সর্বশেষ ২০১৬ সালের মার্চ থেকে জুন পর্যন্ত ছয় ধাপে ৪ হাজার ৩২১ ইউপিতে নির্বাচন হয়েছিল দলীয় প্রতীকে (চেয়ারম্যান পদে)। এর মধ্যে ওই বছরের ২২ মার্চ প্রথম ধাপে ৭৫২ ও একই বছরের ৩১ মার্চ দ্বিতীয় ধাপে ৬৮৪ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবারও চেয়ারম্যান পদে দলীয় প্রতীকেই ভোট হচ্ছে। একাধিক ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ), আইন, ২০০৯ (৩) অনুযায়ী, আগামী ২১ ও ৩০ মার্চের মধ্যে এ দুই ধাপের নির্বাচনের বিধান রয়েছে। কিন্তু ভোটার তালিকা হালনাগাদের কাজ চলমান থাকায় মার্চে ইউনিয়ন পরিষদের নির্বাচন করা সম্ভব হবে না বলে ইতোমধ্যে জানিয়ে দিয়েছে কমিশন। এছাড়া, ইসি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে নির্বাচনের সময় ৯০ দিন পর্যন্ত বাড়াতে অনুরোধ জানিয়েছে বলেও ইসি সূত্রে জানা গেছে।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap