সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন

বর্ষার পোশাক

বর্ষার পোশাক

0 Shares

বিনোদন ডেস্ক:
সকাল থেকে ঝুমবৃষ্টি হচ্ছে। আপনিও হয়তো আনমনে বারান্দায় অথবা জানালায় বসে বৃষ্টি দেখতে দেখতে হারিয়ে যাচ্ছেন। আবহাওয়া অধিদফতর বলছে, সহসাই বৃষ্টি থামছে না। কয়েক দিনের মধ্যেই প্রকৃতিতে বর্ষা ঋতুর আগমন ঘটবে। কাজেই এখনই বর্ষার প্রস্তুতি সেরে নেয়া ভালো।

বর্ষাকে খুবই রোমান্টিক ঋতু হিসেবে ধরা হয়। আর এমন একটা ঋতুতে আপনি পোশাক নিয়ে সচেতন হবেন না তা কি হতে পারে!

বছরের এ সময়টাতে ফ্যাশন হাউসগুলো বর্ষার কথা মাথায় রেখে কাপড়, রঙ ও ডিজাইন নির্বাচন করে। বিভিন্ন ফ্যাশন হাউস বর্ষা ঋতুর থিম ব্যবহার করে থাকে। বৃষ্টি, বর্ষার ফুল, লতাপাতা, মেঘলা আকাশ এসব বিষয় উঠে আসে পোশাকের মোটিফ হিসেবে। এ ছাড়া ব্লক, স্ক্রিনপ্রিন্ট, হালকা এমব্রয়ডারি ও চুমকির কাজ থাকে পোশাকগুলোতে। রঙের ক্ষেত্রে সবুজ, নীল, ছাই, আকাশি ইত্যাদি প্রাধান্য দিয়ে থাকে হাউসগুলো।

বৃষ্টির সময়টাতে আবহাওয়া খানিকটা গুমোট থাকে বলে সুতি কিংবা জর্জেট কাপড়কেই বেশি প্রাধান্য দেন অনেকে। তবে কোনো অনুষ্ঠানে যেতে চাইলে অ্যান্ডিসিল্কের পোশাকও পরা যেতে পারে। রঙটাও একটু গাঢ় পরাই সুবিধাজনক। সহজে ধোয়া যায় বা ভিজলে তাড়াতাড়ি শুকায় তেমন পোশাকই নির্বাচন করুন।

বর্ষার পোশাক এখন আর আগের গাঢ় রঙের থিমে আটকে নেই। সাদা, অফহোয়াইট, হালকা গোলাপি, হালকা সবুজ, আসমানিসহ মোলায়েম রঙগুলো ব্যবহৃত হয়েছে। এসব রঙ আপনার চোখকে যেমন প্রশান্তি দেবে, তেমনি মনকেও ভরিয়ে তুলবে প্রাকৃতিক আনন্দে।

যদিও বিগত দিনের ধারায় বর্ষার পোশাকের রঙ হিসেবে ধরে নেয়া হয় গাঢ় রঙকে। নীল, সবুজ তার মধ্যে অগ্রগণ্য। কিন্তু সময় বদলেছে। পরিবর্তন ঘটেছে মানুষের রুচির। শৌখিনতা ভর করেছে প্রতিটি স্তরে। তাই তো বর্ষার পোশাক আজকাল হালকা রঙে হাজির হচ্ছে। আসলে এখনকার ঋতুবৈচিত্র্যও কেমন জানি। এই মেঘ-বৃষ্টি তো এই প্রখর রোদ। আবার দেখা যাচ্ছে একদিন বৃষ্টি তো পরপর কয়েক দিন টানা গরমের প্রভাব।

বর্ষায় সালোয়ার-কামিজের ক্ষেত্রে সুতির বদলে সিনথেটিক ফেব্রিকের কাপড় বেছে নিতে পারেন। শাড়ির ক্ষেত্রেও সুতি এড়িয়ে শিফন বা জর্জেট বেশি উপযোগী। কাপড়ের রঙ নির্বাচনে উজ্জ্বল ও গাঢ় রংগুলো বাছাই করুন। বর্ষার সঙ্গে নীল রঙের একটা সম্পর্ক রয়েছে। চেষ্টা করুন নীলের ছোঁয়া বা কম্বিনেশনে পোশাক পরতে। খুব বেশি পাতলা কাপড় এ সময় পরবেন না।

পোশাকের সঙ্গে সাজের বিষয়টিও মাথায় রাখতে হবে। এই সময়ে মুখের সাজ হালকা হলেই ভালো লাগবে। কপালে ছোট টিপ এবং চোখে নীল, সবুজ বা ছাই রঙের কাজলের টান দিতে পারেন। চোখের সাজের ক্ষেত্রে ওয়াটারপ্রুফ কাজল, মাশকারা, লাইনার ব্যবহার করুন। আইশ্যাডো দিলে হালকা কোনো রঙ বেছে নিন। হালকা ফেসপাউডার লাগাতে পারেন। লিপস্টিকের বেলায় গ্লসি হলেই ভালো। হালকা গোলাপি, বাঙ্গি, হালকা বাদামি ধরনের রঙ বাছাই করতে পারেন লিপস্টিকের ক্ষেত্রে।

আর চুলের জন্য চাই বর্ষা উপযোগী বাঁধন। যাদের চুল লম্বা বা মাঝারি, তারা হাতখোঁপা করতে পারেন। খোঁপা আটকানোর জন্য ব্যবহার করতে পারেন চুলের কাঁটা বা ক্লিপ। পনিটেল করলেও খারাপ লাগবে না। এই বাঁধনটি যেকোনো পোশাকের সঙ্গে দারুণভাবে মানিয়ে যায়। চাইলে সাধারণ বেণির পাশাপাশি করতে পারেন ফ্রেঞ্চ বেণিও। চুলে দুটি ফুল গুঁজে দিলে আরও ভালো লাগবে।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
বাংলা English
Copy link
Powered by Social Snap