বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন

প্রাথমিকে বদলি বন্ধ থাকায় ভোগান্তিতে শিক্ষকরা

প্রাথমিকে বদলি বন্ধ থাকায় ভোগান্তিতে শিক্ষকরা

0 Shares

অনলাইন ডেস্ক:
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বদলি কার্যক্রম সাধারণত শুরু হয় জানুয়ারিতে, চলে ৩১ মার্চ পর্যন্ত। প্রতি বছর এ বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। দু বছর ধরে এটি বন্ধ থাকায় কর্মস্থল নিয়ে অনেকে সংকটে পড়েছেন।

দুই বছরের বেশি সময় ধরে বন্ধ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক বদলি। প্রথম দফায় গত বছরের সেপ্টেম্বর মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পর অনলাইনে শিক্ষক বদলি শুরু করার উদ্যোগ নেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ জন্য চলতি বছরে কয়েক দফা পাইলটিংয়ের সময়ও নির্ধারণ করা হয়। কিন্তু শেষ পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

এ দিকে দীর্ঘদিন যাবৎ বদলি বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন শিক্ষকরা। এ নিয়ে বেশ কয়েকজন শিক্ষক সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভও প্রকাশ করেছেন।

তেমনই একজন শিক্ষক শীলা আক্তার। তিনি লেখেন, ‘দেশে সব কার্যক্রম চলছে; শুধু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম বন্ধ। শিক্ষকরা কতটা শারীরিক, মানসিক কষ্টে আছেন, তা ভুক্তভোগীরাই জানেন। কর্তৃপক্ষের প্রতি বিনীত আবেদন, দ্রুত বদলি চালু করুন, আমাদেরকে সুস্থভাবে বাঁচার সুযোগ দিন।’

একই ধরনের কথা লিখেছেন মৌসুমি আহমেদ। তিনি লেখেন, অনলাইনে বদলির কথা বলে শিক্ষকদের দুই বছর যাবৎ হয়রানি করা হচ্ছে। না পারলে অফলাইনেই বদলি চালু করুন। আপাতত হাঁফ ছেড়ে বাঁচতে দিন অসহায় শিক্ষকদের।

এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমিন বলেন, ‘দীর্ঘদিন বদলি বন্ধ থাকায় সারা দেশের শিক্ষকদের মাঝে এক ধরনের অস্থিরতা ও ক্ষোভ বিরাজ করছে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ভুক্তভোগী নারী শিক্ষকরা। আমরা এমনও খবর পেয়েছি যে বদলি হতে না পারায় অনেকের সংসারজীবনেও বিপর্যয় নেমে এসেছে। তাই আমরা অবিলম্বে বদলি কার্যক্রম শুরু করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।’

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনার দায়িত্বে রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগ (আইএমডি)। এ বিভাগের অধীনেই তৈরি করা হয়েছে অনলাইনে বদলির সফটওয়্যার।

জানতে চাইলে আইএমডি বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা নিউজবাংলাকে বলেন, ‘আমরা এখন সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে ব্যস্ত সময় পার করছি। আপাতত অনলাইনে শিক্ষক বদলি শুরু হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এর আগেও তিন দফায় পাইলটিংয়ের তারিখ পরিবর্তন করা হয়েছে।’

তবে সহকারী শিক্ষক নিয়োগ শেষ হওয়ার পর অনলাইনে শিক্ষক বদলি শুরুর বিষয়ে আশাবাদী এ কর্মকর্তা।

বলেন, ‘কিছুদিন আমাদের একটি সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে মত এসেছে, আগে নতুন ৪৫ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম শেষ করার। এরপর অনলাইনে শিক্ষক বদলি শুরু করার।’

কেন তিন দফা উদ্যোগ নিয়েও অনলাইনে বদলির পাইলটিং শুরু করা যায়নি এমন প্রশ্নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘মূলত মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কয়েক ব্যক্তির মতপার্থক্যের কারণেই বারবার পাইলটিং পিছিয়ে যায়। এখন নতুন সচিব দায়িত্ব নিয়েছেন, আশা করছি সহকারী শিক্ষক পদে নিয়োগ শেষ হলেই অনলাইনে বদলি শুরু হবে।’

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বদলি কার্যক্রম সাধারণত শুরু হয় জানুয়ারিতে, চলে ৩১ মার্চ পর্যন্ত। প্রতি বছর এ বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, ২০১৯ সালের এপ্রিলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির উদ্যোগ নেয়। সেই সময় ২০২০ সাল থেকে অনলাইনে শিক্ষক বদলির ঘোষণা দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওই সময়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন। তবে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অনলাইনে বদলি কার্যক্রম স্থগিত করা হয়।

যেভাবে হবে অনলাইনে বদলি

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আইএমডি বিভাগ থেকে জানা যায়, শিক্ষকরা তাদের শিক্ষক পিন (ই-প্রাইমারি সিস্টেম) ব্যবহার করে ওটিপি অথেনটিকেশনের মাধ্যমে লগইন করে নিজস্ব ইউআই (ইউজার ইন্টারফেস)-এ প্রবেশ করে বদলির আবেদন করবেন।

এরপর আন্তঃউপজেলা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ, আন্তঃসিটি করপোরেশন এবং বদলির কারণ সিলেক্ট করবেন। এরপর প্রয়োজন অনুসারে স্বামী/স্ত্রীর কর্মস্থলের বা স্থায়ী ঠিকানার প্রমাণপত্র, বদলির কারণ কিংবা প্রেক্ষাপটের আলোকে প্রয়োজনীয় প্রমাণ সংযুক্ত করবেন।

সঠিকভাবে আবেদন জমা দিলে আবেদনকারী আবেদনের একটি পিডিএফ কপি এবং মোবাইলে নোটিফিকেশন পাবেন। এরপর স্বয়ংক্রিয়ভাবে আবেদনটি অগ্রসর হতে থাকবে এবং কোনো ধাপে অতিরিক্ত সময় লাগবে না। কারণ সফটওয়্যারে প্রতিটি ধাপে সময় নির্ধারণ করা থাকবে। এরপর যে কোনো সময় শিক্ষকরা পিন ব্যবহার করে লগইন করে যে কোনো সময় আবেদনের বর্তমান অবস্থান জানতে পারবেন।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ২০২০ সালের জরিপ অনুযায়ী দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৫ হাজার ৫৬৬টি। এসব বিদ্যালয়ে কর্মরত শিক্ষকের সংখ্যা ৩ লাখ ৬৭ হাজার ৪৮০ জন।

করোনার তৃতীয় ঢেউয়ে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস বন্ধ করা হয় গত ২১ জানুয়ারি। এ দফায় শিক্ষাঙ্গনে সশরীরে ক্লাস বন্ধ থাকে এক মাস। ২২ ফেব্রুয়ারি ষষ্ঠ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষাঙ্গনগুলো আবার প্রাণচঞ্চল হয়ে ওঠে।

২ মার্চ শুরু হয় প্রাথমিকে সশরীরে ক্লাস। টানা দুই বছর বন্ধের পর গত ১৫ মার্চ প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হয়।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনার প্রাদুর্ভাব শুরুর পর দুই দফায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়। প্রথম দফায় প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে খুলতে শুরু করে শিক্ষাঙ্গনের দুয়ার।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap