বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৬ অপরাহ্ন

এক মা কুকুরের ১২ ছানা!

এক মা কুকুরের ১২ ছানা!

0 Shares

পিরোজপুর প্রতিনিধি :
সাদা কালো আর বাদামি সাদা ফুটফুটে ১২টি ছানার জন্ম দিয়েছে এক মা কুকুর। ঘটনাটি পুরো এলাকায় আলোড়ন তুলেছে। পিরোজপুরে মঠবাড়িয়া উপজেলার পৌর শহরের ৭নং ওয়ার্ড নিউমার্কেট ৮০ ভিটি এলাকায় দৈনিক নয়া দিগন্তের উপজেলা প্রতিনিধি মনির আকনের বাড়িতে।

সাধারণত একটি মা কুকুর চার থেকে পাঁচটি ছানার জন্ম দেয়। সেখানে একসাথে ১২টি ছানা প্রসবের হওয়ায় উৎসুক জনতা ভিড় করেছে মনিবের বাড়িতে।

এক সপ্তাহ আগে দেশিয় জাতের এই পোষা মা কুকুর বাড়ির আঙিনায় ১২টি ছানা প্রসব করে। প্রতিটি ছানাই নাদুস-নুদুস। মা কোথাও গেলে ছানাগুলো দলবেধে পিছনে ছুটে আর দুরন্তপনায় মেতে উঠে। মা ও কুকুর ছানার এমন মমতামাখা দৃশ্য দেখে এলাকার মানুষ মুগ্ধ। প্রতিদিনই পথচারি, স্কুলশিক্ষার্থীসহ নানা পেশার মানুষ বাড়িতে ভিড় জমায় ছানাদের এক পলক দেখতে।

একই এলাকার আধা কিলোমিটার দূরে অন্য এক মালিকের একটি পোষা কুকুর তিনটি ছানার জন্ম দিয়েছে। ওই ছানাগুলো নিজের মাকে রেখে মনির আকনের প্রভুভক্ত পোষা কুকুরের ১২টি ছানার সাথে থাকতে দেখা যায়।

মনির হোসেন আকন জানায়, কিছুদিন আগে আমাদের পোষা কুকুরটি ১২টি ছানা দেয়। একসাথে এতগুলো ছানা তাই নজর রাখতে হয় আরো বেশি। বাসার পাশেই গাড়ি চলাচলের রাস্তা। ছানাগুলো অনেক সময় ছোটাছুটি করে রাস্তায় বের হয় মা কুকুরে সাথে। প্রতিটি ছানাই দেখতে খুব সুন্দর। এতগুলো ছানা পর্যাপ্ত দুধ পেতে মা কুকুরটিরকে প্রয়োজনের তুলনায় খাবার দিতে হয় আরো বেশি। অনেক সময় আশপাশের কুকুরের ছানা এসেও যুক্ত হয় আমাদের এই ১২টি ছানার সাথে। ফলে অনেক সময় মা কুকুরটি একসাথে এতগুলো ছানাকে দুধ খাওয়াতে গিয়ে নাজেহাল হয়ে যায়। তারপরও মা কুকুরটি পরম যত্নে আগলে রাখে ছানাগুলোকে।

ওই এলাকার বাসিন্দা গৌতম কর্মকার জানান, আমরা ছোটবেলা থেকে দেখে আসছি সাধারণত কুকুর চার থেকে পাঁচটা বাচ্চা দেয়। এক কুকুরের একসাথে ১২টি ছানার জন্ম দেয়ার ঘটনা এর আগে দেখা যায়নি। ছানাগুলোও রীতিমত নাদুস নুদুস। সবচেয়ে ভালো লেগেছে সজাগ দৃষ্টিতে মা কুকুরটি পরম যত্নে ছানা গুলোকে আগলে রাথে তা দেখে। কোনো কারণে একটি ছানা বিপদে পড়লে মা কুকুরটি ঘেউ ঘেউ করে এগিয়ে যায় বাঁচাতে।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap