শনিবার, ২৫ মে ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন

দুর্গাপুজায় কলকাতা যাচ্ছে ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ

দুর্গাপুজায় কলকাতা যাচ্ছে ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ

0 Shares

আসছে দুর্গাপুজায় বাংলাদেশ থেকে ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ কলকাতায় রপ্তানির অনুমতি। এসব ইলিশ রপ্তানির অনুমতি পেয়েছে বাংলাদেশের ৯টি প্রতিষ্ঠান। প্রতিটি সংস্থাকে ১৫০ থেকে ১৭৫ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। জানা গেছে- আগামী মঙ্গল ও বুধবারের দিকে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি শুরু হবে। বৃহস্পতিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখা-২ থেকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাতে কলকাতার ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বিষয়টি কলকাতার একাধিক গণমাধ্যমকে নিশ্চিত করেন।
সৈয়দ আনোয়ার মকসুদ সাংবাদিকদের বলেন, সামনে দুর্গাপূজার কথা বিবেচনা করে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির এই বিশেষ অনুমতি দিয়েছে। বেনাপোল-পেট্রাপোল স্থল সীমান্তপথে ট্রাকযোগে আসবে এ ইলিশ।

একটি সূত্র জানায়, ২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দিলেও গত বছর পুজার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির ব্যবস্থা করেছিলেন। তাতে দারুণ খুশি হয়েছিলেন এপার বাংলার ইলিশপ্রিয় বাঙালিরা। এবার রপ্তানির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় পশ্চিমবঙ্গের ভোক্তারা নিশ্চয়ই আরও বেশি খুশি হবেন।

ভারতের কলকাতাসহ পশ্চিমবঙ্গজুড়ে আগামী ২৩ অক্টোবর শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সেরা উৎসব শারদীয় দুর্গাপুজা। গত ১৪ জুন পশ্চিমবঙ্গে ইলিশ মৌসুম শুরু হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে এবার সমুদ্রে সেভাবে ইলিশ ধরা পড়ছিল না। সম্প্রতি আবহাওয়া ভালো হওয়ায় পশ্চিমবঙ্গে ইলিশ ধরা পড়লেও সেই ইলিশ বাংলাদেশের ইলিশের মতো অত স্বাদের নয়। তাই এখনো বাংলাদেশের পদ্মার ইলিশের জন্য এখানকার ইলিশপ্রিয় বাঙালিরা মুখিয়ে আছেন।’





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap