বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জেলা পর্যায়ের ব্যবসায়ীদের জন্য সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম অনুষ্ঠিত

জেলা পর্যায়ের ব্যবসায়ীদের জন্য সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম অনুষ্ঠিত

0 Shares

ইন্দুরকানী বার্তা রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ (আইসিই) সেন্টার এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে গৃহীত ‘রিভাইভ’ প্রকল্পের অধীন বরিশাল বিভাগের জেলাগুলোর জন্য “বিজয় দিবস-২০২০ ভার্চ্যুয়াল সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম” অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকালে ভার্চ্যুয়াল এ অনুষ্ঠানটি শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে। দিনব্যাপী এই আয়োজনে বরিশাল বিভাগের প্রতিটি জেলা থেকে সিএমএসএমই ব্যবসায়ীগণ এবং এই খাতের সাথে জড়িত গুরুত্বপূর্ণ অংশীদারগণ অংশগ্রহণ করেন।

সর্বমোট ৮ ঘন্টার এই মেন্টরশীপে সকাল ৯টা ৩০ এর সেশনের বিষয়বস্তু ছিল বাজারজাতকরন, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা এবং প্রযুক্তি বিষয়ক আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক মোঃ রাশেদুর রহমান সেশনের শুরুতে অংশগ্রহণকারী সকল সিএমএসএমই ব্যবসায়ীগণ এবং অতিথিদের স্বাগত জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে এই প্রকল্পের ১০০ ঘন্টার ভার্চ্যুয়াল মেন্টরশীপের মাধ্যমে যে আলোচনার শুরু হয়েছে সেটির ধারা অব্যাহত থাকবে এবং আগামীদিনের অর্থনীতিতে একটি ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে।
এই সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমজিএইচ গ্রুপের মোঃ মহিউদ্দিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক জনাব আশরাফ হারুন। মোঃ মহিউদ্দিন তার বক্তব্যে খালি ফেসবুক প্রমোশন নয় বরং ব্যবসায়ের জন্য ওয়েবসাইট তৈরিতে উদ্যোক্তাদের জোর নির্দেশনা দেন। আশরাফ হারুন বলেন, কোভিড এর নিউ নর্মাল বাস্তবতায় ব্যবসায়ীদেরকে সাপ্লাই চেইনএর পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে যেমন্টা তাদেরজন্য সুবিধাজনক হয়।

সকাল ১১ টা ৩০ এর লিগ্যাল, গভর্ন্যান্স এবং ডকুমেন্টেশন বিষয়ক সেশনে বক্তা হিসেবে উপস্থিত থেকে ইএসডিপি কোর্ডিনেটর মোঃ আবরার তার অভিজ্ঞতা থেকে উদ্যোক্তাদের লিগ্যাল ডকুমেন্টের বিষয়গুলোর জন্য একটা সেন্ট্রাল ইন্সটিটিউশন থাকা প্রয়োজন।

বিসিকের প্রমোশন অফিসার জনাব আলমগীর শিকদার বরিশাল বিভাগে বিসিকের কার্যাবলি তুলে ধরেন। পিরোজপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন জানান, জেলা পর্যায়ে এই বিভাগে তারা উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে যাচ্ছেন। উনি আরও বলেন, পিরোজপুর জেলাতে কৃষি সম্প্রসারণের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

১ ঘন্টা বিরতির পর দুপুর ২টা ৩০ এর সেশনে আলোচ্য বিষয়বস্তু ছিল স্ট্র্যাটেজি, ডাইভার্সিটি এবং মানসিক স্বাস্থ্য। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ফ্যাকাল্টি মেম্বার মোঃ শরীফ এবং ম্যানেজমেন্ট বিভাগের ফ্যাকাল্টি মেম্বার মোঃ জব্বার। বক্তারা তাদের বক্তব্যে একজন ব্যবসায়ীর মানসিক চাপের বিষয়টি এবং এই ক্ষেত্রে পারিবারিক সামাজিক সহায়ক ভূমিকার গুরুত্ব তুলে ধরেন।

সর্বশেষ বিকেল ৪টা ৩০ এর অর্থায়ন, হিসাবরক্ষন এবং প্রণোদনা প্যাকেজ বিষয়ক সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডিরেক্টর জনাব জাহিদ ইকবাল এবং ইউনাইটেড ফাইন্যান্স প্রতিনিধি এবং জনাব মিল্টন বৈরাগী উপব্যবস্থাপক, বিসিক, পিরোজপুর সেই সাথে সিএমএসএমই ব্যবসায়ীগণ এই প্রোগ্রামে তাদের সমস্যাগুলো নিয়ে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে সরাসরি আলোচনা করার মাধ্যমে পুরো আয়োজনকে একটি প্রাণবন্ত শিক্ষনীয় সময়ে রুপান্তর করেন। মিল্টন বৈরাগী জানান যে, পিরোজপুর জেলায় শিল্প উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিসিক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

প্রেস বিজ্ঞপ্তি





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap