শনিবার, ২৫ মে ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

পিরোজপুরে ডাক দিয়ে যাই এর উদ্যোগে জেলা নেটওয়ার্ক এর সান্মাসিক সভা

পিরোজপুরে ডাক দিয়ে যাই এর উদ্যোগে জেলা নেটওয়ার্ক এর সান্মাসিক সভা

0 Shares

দিবাকর দত্ত পুলিন, পিরোজপুর প্রতিনিধি ঃ
বেসরকারী উন্নয়ন সংস্থা ডাক দিয়ে যাই এর উদ্যোগে গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহণ প্রকল্প এর আওতায় ২২ ডিসেম্বর, ২০২০ সংস্থার প্রধান কার্যালয়, পিরোজপুরে এসডিজি অর্জনে পিরোজপুর জেলা পর্যায়ের নেটওয়ার্কের ষানমাসিক সভা অনুষ্ঠিত হয়। ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে এবং অক্সফ্যাম বাংলাদেশ ও সিপিডি এর কারিগরি সহযোগিতায় ডাক দিয়ে যাই বাস্তবায়িত প্রকল্পের অর্জিত কর্মকান্ড এবং ভবিষ্যৎ করণীয় বিষয়ে সভায় আলোচনা করা হয়। সুশাসন ব্যবস্থায় স্থানীয় জনগোষ্ঠির আর্থ-সামাজিক অধিকার নিশ্চিত করতে টেকসই উন্নয়ন বা সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) সম্পর্কিত সরকারী নীতি ও কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নে বিপদাপন্ন ও প্রান্তিক জনেগোষ্ঠি, সুশীল সংগঠন এবং কমিউনিটি ভিত্তিক সংগঠন (সিবিও) সমূহকে শক্তিশালী করা এই প্রকল্পের মূল লক্ষ্য।

সভায় আলোচকগণ বলেন যে, এসডিজি অর্জনে বিপদাপন্ন ও প্রান্তিক জনেগোষ্ঠি, সুশীল সংগঠন এবং কমিউনিটি ভিত্তিক সংগঠন (সিবিও) সমূহের অংশগ্রহন ও কার্যকারিতা বাড়ছে। আলোচকগণ আরো বলেন- লক্ষ্যমাত্রা অর্জনে প্রাপ্ত সরকারী-বেসরকারী সহায়তাগুলোর কার্যকর প্রয়োগ অব্যাহত রাখতে হবে। এছাড়াও বক্তাগণ নির্ভরশীলতা কমিয়ে স্বাবলম্বী হওয়া, যে কোন একটি লক্ষ্যমাত্রা হলেও তা নিয়ে কাজ করা, দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ বিষয়ে গুরুত্বারোপ করেন। তারা প্রকল্পের বেশ কিছু সফলতার কথা তুলে ধরেন। যেমন-সচেতনতা বৃদ্ধির কারণে দূর্যোগে ক্ষয়ক্ষতি কমে এসেছে, উন্নয়নে নারীদের অংশগ্রহণ ও স্বীকৃতি বেড়েছে এবং সামাজিক নিরাপত্তা বেস্টনীর আকার বৃদ্ধি পেয়েছে।
জেলা নেটওয়ার্কের সম্মানিত সভাপতি ও ইন্দুরকানী প্রেস ক্লাবের সভাপতি জনাব আলমগীর কবির মান্নু এর সভাপতিত্ব অনুষ্ঠিত ষান্মাসিক সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রতিনিধি- ইন্দুরকানী সদর এবং পাড়েরহাট ইউনিয়নের সংরক্ষিত আসনের নারী ইউপি সদস্য, জেলা নেটওয়ার্কের অন্যান্য সদস্য, শিক্ষক, সিবিও, সিএসও এবং সাংবাদিকবৃন্দসহ ৩০ জন।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap