শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১০:২২ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর খুনিসহ ৫২ মুক্তিযোদ্ধার সনদ বাতিল

বঙ্গবন্ধুর খুনিসহ ৫২ মুক্তিযোদ্ধার সনদ বাতিল

0 Shares

অনলাইন ডেস্ক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মোসলেহ উদ্দিন খানের মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ বাতিল করা হয়েছে। সেই সাথে আরও ৫১ জন অমুক্তিযোদ্ধার সনদ ও গেজেট বাতিল করে গত ৫ জানুয়ারি গেজেট জারি করা হয়েছে, যা রোববার প্রকাশ করা হয়।
গত ১৯ নভেম্বর জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭০তম সভায় মোসলেহ উদ্দিনসহ ৫২ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিলের সুপারিশ করা হয়। সেই সুপারিশের প্রেক্ষিতে তাদের সনদ বাতিল করে গেজেট প্রকাশ করা হলো।
১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডের মিশনে অংশ নেয়াদের মধ্যে মোসলেহ উদ্দিন অন্যতম। গুলির শব্দ শুনে বঙ্গবন্ধু যখন বিষয়টি জানার জন্য নিচে নামছিলেন, সেই সময় সিঁড়িতে বঙ্গবন্ধুকে নিজ হাতে গুলি করে হত্যা করে এই মোসলেহ উদ্দিন। ঠাণ্ডামাথার এ খুনি জেলহত্যা মামলারও আসামি। এরপর অন্য খুনিদের সঙ্গে সেও বঙ্গভবনে দায়িত্ব পালন করে।
মোসলেহ উদ্দিনের গ্রামের বাড়ি নরসিংদীর শিবপুরের দত্তেরগাঁও গ্রামে। তার বাবার নাম আবদুল হক খান। মোসলেহ উদ্দিনের সেনা গেজেট নম্বর-৬৪৩।
জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) মহাপরিচালক মো. জহুরুল ইসলাম রোহেল রোববার একটি গণমাধ্যমকে বলেন, মোসলেহ উদ্দিনের গেজেট বাতিল হয়েছে কারণ উনি বঙ্গবন্ধুর খুনি। বঙ্গবন্ধুর খুনিদের মুক্তিযোদ্ধা হিসেবে খারিজ করা হয়েছে।
বঙ্গবন্ধুর খুনিদের খেতাব বাতিল করতে আদালতের নির্দেশনার কথা জানিয়ে জামুকা মহাপরিচালক বলেন, তার (মোসলেহ উদ্দিন) খেতাব এবং মুক্তিযোদ্ধার সনদ দুটোই বাতিল করা হয়েছে। এছাড়া আরো ৫১ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap