রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:২১ পূর্বাহ্ন

একটি গরুর দাম ৩ কোটি ৫২ লাখ টাকা!

একটি গরুর দাম ৩ কোটি ৫২ লাখ টাকা!

0 Shares

ইন্দুরকানী বার্তা ডেস্ক : যুক্তরাজ্যে পশ স্পাইস নামের একটি গরু ৩ কোটি ৫২ লাখ ৮ হাজার টাকায় (৩ লাখ ৬০ হাজার ডলার) বিক্রি হয়েছে। এর আগে এত টাকায় কোনো গরু যুক্তরাজ্য বা অন্য কোনো দেশে বিক্রি হওয়ার তথ্য নেই বলে জানিয়েছে দেশটির গবাদি পশু বিষয়ক সংস্থা ব্রিটিশ লিমোজিন ক্যাটেল সোসাইটি।

ব্রিটেনের ইংল্যান্ডের শ্রপশায়ার এলাকার লজ হিল খামারে জন্ম ও বেড়ে ওঠা পশ স্পাইসের বয়স চার মাস। খামারের অন্যতম স্বত্ত্বাধিকারী ক্রিস্টেন উইলিয়ামস ৯০ এর দশকের বিখ্যাত ব্রিটিশ ব্যান্ডদল স্পাইস গার্লসের ভক্ত।

বিশ্বখ্যাত ব্রিটিশ ফুটবলার ডেভিড বেকহামের স্ত্রী ভিক্টোরিয়া বেকহাম একসময় স্পাইস গার্লসের সদস্য ছিলেন। সে সময় তার প্রকৃত নাম ছিল ভিক্টোরিয়া অ্যাডামস। কিন্তু ভক্তদের কাছে তিনি পরিচিত ছিলেন ‘পশ স্পাইস’ নামে।

গরুটির মায়ের নাম ছিল জিঞ্জার স্পাইস। ‘জিঞ্জার স্পাইস’ নামেও স্পাইস গার্লসের এক গায়িকা ছিলেন। খামারে ‘পশ স্পাইস’ এবং তার মা ‘জিঞ্জার স্পাইস’ দু’জনের নামই দিয়েছেন ক্রিস্টেন।

ক্রিস্টেন উইলিয়ামস এবং তার মৃত বাবা ডন উইলিয়ামস- দু’জন মিলে ১৯৮৯ সালে লজ হিল নামের গরুর খামারটি তৈরি করেন। খামারের গরু প্রতি বছরই নিলাম হয়, এ বছরও হয়েছে। তবে এ বছর যে দাম উঠেছে তা আগের কোনও বছর ওঠেনি। ক্রিস্টেনের কাছে এটা ছিল স্বপ্নের মতো।

এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, ‘আমরা প্রথমে দুশ্চিন্তায় ছিলাম যে এবছর গরুর দাম কেমন উঠবে তা নিয়ে। তবে এখন সব দুশ্চিন্তা ধুয়ে মুছে গেছে। ও (পশ স্পাইস) এখন একটি চারপেয়ে সুপার মডেল।’

‘ও আসলে দেখতে একদম ওর মায়ের মত হয়েছে। ওর মা জিঞ্জার স্পাইস খুবই অসাধারণ ছিল। অনেকগুলো স্বাস্থ্যবান বাচ্চার জন্ম দিয়েছিল সে।’

গত ২৯ জানুয়ারি স্কটল্যান্ডের কার্লিসলে হ্যারিসন অ্যান্ড হেদারিংটন নিলামকেন্দ্রে ডাকা নিলামে পশ স্পাইসকে কেনেন ইংল্যান্ডের কামব্রিয়া এলাকার এডব্লিউ জেনকিনসন খামারের মালিক ক্রেইগ ডগলাস।

তিনি বলেন, ‘আমি খুব খুশি তাকে (পশ স্পাইস) পেয়ে। প্রথম যখন তাকে নিলামে দেখেছিলাম, তখনই বুঝেছিলাম- আমার খামারের জন্য আমি যেমন গরু খুঁজছি- এটি ঠিক তেমন।’





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap