সোমবার, ১৭ Jun ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
করোনা ভাইরাসে তিনগুণ বেড়েছে পুরুষত্বহীনতা

করোনা ভাইরাসে তিনগুণ বেড়েছে পুরুষত্বহীনতা

0 Shares

ইন্দুরকানী বার্তা ডেস্ক :
টানা এক বছরেরও বেশি সময় ধরে করোনাভাইরাস মহামারির সঙ্গে লড়ছে বিশ্বের প্রায় সব দেশ। মানুষের দৈনন্দিন জীবনযাপন, সমাজ, রাজনীতি, অর্থনীতিসহ প্রায় সকল ক্ষেত্রে করোনার প্রভাব স্পষ্ট। এমনকি করোনার সংক্রমণের প্রভাব পড়ছে পুরুষত্বেও। কমিয়ে দিচ্ছে পুরুষদের প্রজনন ক্ষমতা।

একটি সমীক্ষা অনুযায়ী, করোনার কারণে পুরুষদের মধ্যে পুরুষত্বহীনতা বা নপুংসতা বৃদ্ধি পাচ্ছে। এছাড়া করোনার কারণে সেক্স হরমোন কমে যাচ্ছে। এর ফলেও পুরুষত্ব হারানোর সম্ভবনা তৈরি হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদন বলছে, ১০০ জন করোনা সংক্রমিত পুরুষের ওপরে সমীক্ষা চালিয়েছেন ইতালির রোম বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। সমীক্ষায় অন্তর্ভুক্ত এসব পুরুষের গড় বয়স ৩৩ বছর। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বে রেকর্ডসংখ্যক মৃত্যুর ঘটনা ঘটলেও এখনও পর্যন্ত সুস্থ হয়ে যাওয়া মানুষের সংখ্যাই বেশি।

অর্থাৎ করোনায় বিশাল সংখ্যক মানুষ প্রতিদিন আক্রান্ত হলেও সুস্থতার হারটা একেবারে কম নয়। তবে করোনা থেকে সুস্থ হলেও শরীরে এর প্রভাব থেকে যাচ্ছে। সর্বশেষ সমীক্ষা থেকেই চমকে যাওয়ার মতো এই ফলাফল পাওয়া গেছে।

সমীক্ষার ফলাফল বলছে, করোনায় আক্রান্ত হওয়া পুরুষদের মধ্যে ২৮ শতাংশের ইরেকটাইল ডিসফাংশন বা পুরুষত্বহীনতা লক্ষ্য করা গেছে। এসব পুরুষ শারীরিক সম্পর্ক তৈরির ক্ষমতা হারাচ্ছেন। সাধারণ ভাবে এই সমস্যা ৯ শতাংশ পুরুষের থেকে থাকে। অর্থাৎ, করোনায় পুরুষের পুরুষত্বহীনতা বেড়েছে ৩ গুনের বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনায় আক্রান্ত হয়ে নারীদের তুলনায় পুরুষের মৃত্যু হয়েছে ১ দশমিক ৭ গুন বেশি। মানব শরীরের শ্বেত রক্তকণিকা ক্ষতিগ্রস্ত করছে করোনাভাইরাস। যার কারণে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। ফলে পুরুষের জননাঙ্গের সমস্যাও বাড়ছে। এছাড়া করোনা প্রভাব ফেলছে অ্যাস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোনেও।

তবে করোনার প্রভাব কী কেবল পুরুষের ওপরই পড়ছে? না কি করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর নারীদেরও কোনো সমস্যা দেখা দেয়? গবেষণা বলছে, কেবল পুরুষদের নয়, করোনার কারণে নারীরাও সমস্যায় পড়ছেন। নারীদের পিরিয়ড অনিয়মিত হয়ে পড়ছে। দেখা দিচ্ছে সময়ের আগেই মেনোপজ হওয়ার আশঙ্কা।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap