সোমবার, ১৭ Jun ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোন করলেই চিকিৎসক যাবেন রোগীর বাড়িতে

ফোন করলেই চিকিৎসক যাবেন রোগীর বাড়িতে

ফোন করলেই চিকিৎসক যাবেন রোগীর বাড়িতে

0 Shares

ইন্দুরকানী বার্তা ডেস্ক :
‘এই নাম্বারে ফোন করি, ডাক্তার যাবে রোগীর বাড়ি’― এমন প্রতিপাদ্য নিয়ে বাগেরহাটে রোগীর বাড়ি গিয়ে চিকিৎসাসেবা প্রদান কার্যক্রম চালু হয়েছে। বুধবার (১৪ এপ্রিল) দুপুরে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের উদ্যোগে বাগেরহাট সদর হাসপাতাল চত্বরে এই ব্যতিক্রমী কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক।

ব্যতিক্রমী এই স্বাস্থ্যসেবা কার্যক্রমের অধীনে চারটি টিম থাকবে। বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. মিরাজুল করিম এই টিম পরিচালনা করবেন। কোনো রোগী যদি হাসপাতালে আসতে না চান, তাহলে ০১৭৩০-৩২৪৭৯৭ নম্বরে ফোন করলে চিকিৎসক দল চলে যাবে রোগীর বাড়িতে। রোগীকে প্রয়োজনীয় চিকিৎসা পরামর্শ ও ওষুধ প্রদান করা করবেন চিকিৎসকরা।
তবে কোনো রোগীকে যদি হাসপাতালে এনে চিকিৎসা দেওয়ার প্রয়োজন হয়, তাহলে ওই গাড়িতে করেই তাকে হাসপাতালে নিয়ে আসা হবে। ব্যতিক্রমী এই চিকিৎসাসেবা চালু করায় সংসদ সদস্য ও স্বাস্থ্য বিভাগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় জনগণ ও জনপ্রতিনিধিরা।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের উদ্যোগে করোনা সংক্রমণের প্রথম ধাপে ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ স্লোগান নিয়ে একটি ব্যতিক্রমী চিকিৎসাসেবা চালু করেছি আমরা। করোনা সংক্রমণের এই দ্বিতীয় ঢেউয়েও রোগীদের হাসপাতালে আগমন নিরুৎসাহিত করতে বাড়িতে গিয়ে চিকিৎসাসেবা দেওয়ার জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, সরকার ঘোষিত লকডাউনের ফলে যান চলাচল সীমিত করা হয়েছে। ফলে অনেক রোগী হাসপাতালে আসতে পারছেন না। এই পরিস্থিতিতে বাড়িতে বসে রোগীদের স্বাস্থ্যসেবা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে ওই রোগী একদিকে বাড়িতে বসে চিকিৎসা পাবেন। তিনি যদি সংক্রমিত হয়েও থাকেন, তার মাধ্যমে আর কারও মাঝে রোগ ছড়ানোর আশঙ্কা থাকবে না।

বাগেরহাটের জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক বলেন, অসুস্থ মানুষের একটি ফোন কলে চিকিৎসক রোগীর বাড়ি গিয়ে সেবা দিয়ে আসবেন। এই উদ্যোগ করোনা সংক্রমণ রোধে ভূমিকা রাখবে। এটা বাগেরহাটবাসীর জন্য একটি বড় অর্জন।

এ সময় বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক, স্থানীয় সরকারের উপপরিচালক দেব প্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার রিজাউল করিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীব বকসি, বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. মিরাজুল করিমসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap