বুধবার, ২৪ Jul ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

পঁচিশের আগে বিয়ে করলেই নগদ অর্থ পুরস্কার’

পঁচিশের আগে বিয়ে করলেই নগদ অর্থ পুরস্কার’

0 Shares

আন্তর্জাতিক ডেস্ক:
কনের বয়স ২৫ বছর বা তার নিচে হলেই নগদ অর্থ পুরস্কার পাবেন নবদম্পতি। সম্প্রতি এমন ঘোষণা দিয়েছে এশিয়ার দেশ চীনের পূর্বাঞ্চলীয় চাংশান কাউন্টির কর্তৃপক্ষ। তরুণ প্রজন্মকে বিয়েতে উৎসাহিত করতে এমন পদক্ষেপ নিয়েছে তারা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, চ্যাঙশান কাউন্টির যেসব তরুণী ২৫ বছর হওয়ার আগেই বিয়ে করবেন তাদের চীনা মুদ্রায় ১০০০ ইউয়ান নগদ অর্থ পুরস্কার দেওয়া হবে। চ্যাঙশান কাউন্টি অফিস এরই মধ্যে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।

চ্যাঙশান কাউন্টির নিজস্ব উইচ্যাট অ্যাকাউন্টে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই পুরস্কার মূলত যথাসময়ে বিয়ে এবং দ্রুত সন্তান গ্রহণ করাকে উৎসাহিত করতে এই পুরস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিগত ৬০ বছরের ইতিহাসে এই প্রথম চীনের জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে। এরই ধারাবাহিকতায় দেশটিতে বয়স্ক লোকজনের সংখ্যা ব্যাপক হারে বাড়ছে। এ অবস্থায় দেশটির তরুণ সমাজকে বেশি বেশি সন্তান জন্মদানে উৎসাহিত করতে সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে দেশটিতে বিয়ে, পরিবার পরিচালনা এবং সন্তান লালন-পালনে খরচ অনেক বেশি হওয়ায় তরুণদের মধ্যে বিয়ের প্রতি অনাগ্রহ বাড়ছে।

চীনের আইন অনুসারে ছেলেরা ২২ এবং নারীদের ক্ষেত্র ২০ বছর হলেই বিয়ে করতে পারবেন। কিন্তু বিগত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, দেশটিতে বিয়ের প্রবণতা ক্রমেই কমছে। যার ফলে দেশটির জনসংখ্যা বৃদ্ধির হার কোনোভাবেই বাড়ানো যাচ্ছে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যাদের এরই মধ্যে সন্তান রয়েছে তাদের জন্যও প্রণোদনা দেওয়া হবে।

সূত্র: রয়টার্স





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap