বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন

কাউখালীতে শ্রীগুরু সঙ্ঘ কেন্দ্রীয় আশ্রমে ৫ দিনব্যাপী রাস উৎসব শুরু

কাউখালীতে শ্রীগুরু সঙ্ঘ কেন্দ্রীয় আশ্রমে ৫ দিনব্যাপী রাস উৎসব শুরু

0 Shares

ইন্দুরকানী বার্তা:
‘সত্য সেবা নীতি ধর্ম,জীবনের চারি কর্ম’ এই বানীকে সামনে রেখে শ্রীগুরু সঙ্ঘ প্রতিষ্ঠাতা পরিব্রাজকাচার্য্যবর শ্রীশ্রীমদ দুর্গাপ্রসন্ন পরমহংসদেবের ১৩২ তম বর্ষ শুভ আবির্ভাব উৎসব উপলক্ষে দেশ ও জাতির মঙ্গল কামনায় ২৪ প্রহর ব্যাপী শ্রীশ্রী তারকব্রহ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান শুরু হয়েছে।

আজ (২৮ নভেম্বর) মঙ্গলবার সকালে শ্রীগুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের সভাপতি স্বামী জগন্নাথানন্দ সরস্বতী এর সভাপতি ও সাধারণ সম্পাদক শ্রী রনঞ্জয় কৃষ্ণ দত্ত এর সঞ্চালনায় শুভ আবির্ভাব উৎসব এর কার্যক্রম শুরু হয়।

সকালে সমবেত প্রাতঃকালীন প্রার্থনা এবং সঙ্ঘ পতাকা উত্তোলন ও সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে আবির্ভাব উৎসব উদ্যাপনের অনুষ্ঠানসূচী শুরু হয় পর্যায়ক্রমে শ্রীশ্রীমদ্ভগবতগীতা পাঠ, শ্রীশ্রীগুরুগীতা পাঠ, শ্রীশ্রী গুরুদেবের অষ্টোত্তর শতনাম পাঠ, শ্রীশ্রী গুরুদেবের বিগ্রহ ও পাদুকা সমভিব্যাহারে বর্ণ্যাঢ্য মঙ্গল শোভাযাত্রা, বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ, শ্রীশ্রী গুরু পূজা, কাউখালী সরকারি হাসপাতালে দুঃস্থ রোগীদের মধ্যে ফল বিতরণ, শাখা সঙ্ঘের বিভিন্ন সেবামূলক কার্যক্রম, প্রসাদ বিতরণ, প্রদীপ প্রজ্জ্বলন ও সমবেত প্রার্থনা, জাতি, ধর্ম নির্বিশেষে গরীব ও মেধাবীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

এছাড়াও শ্রীগুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের সেবা কার্যক্রমের অংশ হিসেবে এবছরে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে চক্ষু সেবা ক্যাম্প বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ১২৫ টি চক্ষু সেবা ক্যাম্প সফলভাবে সু-সম্পন্ন এবং এর মাধ্যমে বিনামূল্যে ৬ হাজার জন রোগীর ছানী অপারেশন করে লেন্স সংযোজন সহ ৬০ হাজার রোগীর চক্ষু চিকিৎসা সেবা, ৭ হাজার রোগীর বিনামূল্যে চশমা প্রদান, ১০ টি স্কুলের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে ঔষধ ও চশমা প্রদান, শিক্ষা বৃত্তি, বিভিন্ন স্কুলে শিক্ষা উপকরণ বিতরণ, বস্ত্র বিতরণ, শীত বস্ত্র বিতরণ, হুইল চেয়ার বিতরণ, অর্থঅনগ্রসর মানুষকে জটিল রোগের চিকিৎসা ও কন্যাদায়গ্রস্ত পিতাদের আর্থিক সাহায্য প্রদান, প্রতিদিন হোমিও চিকিৎসা সেবা ও প্রতিদিন বিনামূল্যে অন্নসেবা সহ সকল সেবাসমূহ চলমান রয়েছে।

শ্রীগুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের সাধারণ সম্পাদক রনঞ্জয় কৃষ্ণ দত্ত বলেন, বিশ্ব শান্তি ও সকল জীবের মঙ্গল কামনায় এবং বিশ্ব চরাচরের মুক্তি, অধর্মের গ্লানি থেকে রক্ষা ও ধর্ম সংস্থাপনার্থে মানুষের মুক্তির পথ চিনিয়ে দেবার জন্য আমরা এই অনুষ্ঠান পালন করে থাকি। প্রতিবছর লক্ষাধিক ভক্তবৃন্দ সমস্ত বাংলাদেশ ও পার্শ্ববর্তী রাষ্ট্র ভারত থেকে পূর্ণ লাভের জন্য এখানে উপস্থিত হয়।

প্রতিবছর শুভ পূর্ণময় রাসপূর্ণিমায় শ্রীগুরু সঙ্ঘ প্রতিষ্ঠাতা পরিব্রাজকাচার্য্যবর শ্রীশ্রীমদ দুর্গাপ্রসন্ন পরমহংসদেবের আবির্ভাব তিথিতে এই অনুষ্ঠান শুরু হয়।

পাঁচ দিন ব্যাপী অনুষ্ঠানমালা ২৮ নভেম্বর মঙ্গলবার থেকে ২রা ডিসেম্বর দুপুরে মহাপ্রসাদ বিতরণের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি হবে।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap