শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:৪১ পূর্বাহ্ন

২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে পিরোজপুর প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে আলোচনা সভা

২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে পিরোজপুর প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে আলোচনা সভা

0 Shares

স্টাফ রিপোর্টার:
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য ‘কোভিড-১৯ পেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি,নতুনভাবে টেকসঁই বিশ্ব গড়ি’এই শ্লোগানকে সামনে রেখে ২৯তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২০ উপলক্ষ্যে পিরোজপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
পিরোজপুর প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকাল ১০ টায় শহরের মাছিমপুরে অবস্থিত বিদ্যালয়ের শ্রেনীকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি এইচ এম মেজবাহ উদ্দিনের সভপতিত্বে এসময় উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা পরিষদ সদস্য রফিকুল ইসলাম সুমন, পিরোজপুর প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক আব্দুল আউয়াল, আমিনা ফারজানা,মো:আলাউদ্দিন,সানজিদা আক্তার ঝুমুর সহ বিদ্যালয়ের পাঠদানরত শিক্ষার্থীরা।

আলোচনা সভায় বিদ্যালয়ের সভাপতি এইচ এম মেজবাহ উদ্দিন বলেন, প্রতিবন্ধীরা জাতির বোঝা নয়,সম্পদ। সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের নানাবিধ কাজের সাথে সম্পৃক্ত করে তাদের জীবনমান উন্নয়নের মাধ্যমে একটি সমৃদ্ধশীল জাতি বিনির্মাণে বর্তমান শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে।
বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার নিশ্চিতকরণ, ক্ষমতায়ন, শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থান,প্রতিবন্ধীবান্ধব গণস্থাপনা নির্মাণ ইত্যাদি ক্ষেত্রে বহুবিধ উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করছে। এছাড়া প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি, সমন্বিত শিক্ষা কার্যক্রম এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রসহ অন্যান্য কর্মকান্ডের মাধ্যমে সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন ত্বরান্বিত করছে।

তিনি আরো বলেন, পিরোজপুর প্রতিবন্ধী বিদ্যালয় তার প্রতিষ্ঠা লগ্ন থেকেই প্রতি বছর প্রতিবন্ধী দিবস সহ সকল জাতীয় কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। এ প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের জন্য মান সম্পন্ন শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। শুধু পাঠদানই নয়, এ বিদ্যালয়টি বিভিন্ন সময়ে সামাজিক কার্যক্রমও পালন করে আসছে। এমনকি করোনা মহামারীর ফাস্ট ওয়েভে বিদ্যালয়টির পক্ষ থেকে অসহায়দের মাঝে ত্রাণ সামগ্রীও বিতরণ করা সহ জনসচেতনা সৃস্টিতে কাজ করা হয়।
সরকারের কাছে তিনি জোর দাবি জানান অনতিবিলম্বে দেশের সকল প্রতিবন্ধী বিদ্যালয় গুলোকে এমপিও ভুক্তির মাধ্যমে এর শিক্ষা কার্যক্রম যাতে আরো ত্বরান্বিত করার উদ্যোগ নেয়া হয়।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap