মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:৪৫ অপরাহ্ন

মঠবাড়িয়ায় মাথার খুলি বিহীন আরো এক শিশুর জন্ম !

মঠবাড়িয়ায় মাথার খুলি বিহীন আরো এক শিশুর জন্ম !

0 Shares

নিজস্ব প্রতিনিধি:
পিরোজপুরের মঠবাড়িয়া সৌদি প্রবাসী হাসপাতালে আবারও জন্মনিল মাথার খুলি বিহীন বিস্ময়কর এক শিশু পূত্র। গতকাল বরিবার (৬ ডিসেম্বর) বিকেলে (৪ টায় দ্বিতীয় বারের মত) মাথার খুলি বিহীন এ শিশুর জন্ম হয়। শিশুটি পার্শ্ববর্তী পাথরঘাটা উপজেলার কাঠালতলী গ্রামের মেহেদী হাসান ও মুন্নি দম্পতির।
অস্ত্রপচারে মাধ্যমে ভূমিষ্ঠ হওয়া শিশুটির মাথায় কোন ধরনের শক্ত খুলি নেই। শক্ত খুলি না থাকায় মগজ বাইর থেকে দেখা যায়। শিশুটি এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডাঃ রাকিবুর রহমান ও ডাঃ পবিত্র মন্ডল সাংবাদিকদের জানান, মেডিকেল সাইন্সে একে বলা হয় অ্যানেনফেলী। অ্যানেনফেলী একটি জন্মগত সমস্যা। জন্ম নেয় এ ধরণের নবজাতক সাধারণত বেশী সময় বাঁচে না। ফলিক এসিডের অভাবে এরকম খুলি বিহীন শিশুর জন্ম হয়ে থাকে। সাধারণত গর্ভবতী মায়ের আয়রন ও ক্যালসিয়াম জাতীয় খাবারের অভাবে এ রকম হয়ে থাকে।
ডাঃ রাকিবুর রহমান আরো বলেন, এটি সাধারণত নিউরাল টিডা ডিফেক্টের বা জিন এবং ক্রোমোজোমের কারণে এ রোগটি হতে পারে। একটি গবেষনায় দেখা যায় যে, প্রতি ৪ হাজার ৬শ বাচ্চার প্রতি ১ জনের এমন সমস্যা দেখা দিতে পারে।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর এ হাসপাতালে জন্ম নিয়েছিল মাথার খুলি বিহীন জিহাদ নামের বিস্ময়কর এক শিশুর। জন্মের ৩৬ ঘন্টা পর শিশুটির (জিহাদ) মৃত্যু হয়েছিল।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
বাংলা English
Copy link
Powered by Social Snap