সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ন

অনলাইনে এসএসসির ফরম পূরণ শুরু

অনলাইনে এসএসসির ফরম পূরণ শুরু

0 Shares

ইন্দুরকানী বার্তা ডেস্ক :
করোনার সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে শুরু হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ। অনলাইনে এ ফরম পূরণের কার্যক্রম ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া করতে পারবেন শিক্ষার্থীরা। আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে পূরণ করা যাবে।

গত ২১ মার্চ ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করতে পারবেন শিক্ষার্থীরা। আর বিলম্ব ফিসহ ১০-১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। তবে করোনা পরিস্থিতির কারণে এ বছর যোগ্যতা নির্ধারণী হিসেবে এসএসসির নির্বাচনী পরীক্ষা হবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ৮ এপ্রিল। আর ১০০ টাকা বিলম্ব ফিসহ ১৫ এপ্রিল পর্যন্ত ফি জমা দেওয়া যাবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০২০ সালের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ১ এপ্রিলের মধ্যে নিজ প্রতিষ্ঠানের প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে বলা হয়েছে। বোর্ড আরও জানিয়েছে, করোনা অতিমারির কারণে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

কোন বিভাগের কত ফি

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণ বাবদ সর্বোচ্চ ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

হচ্ছে না এসএসসির নির্বাচনী পরীক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ৬০ কার্যদিবস ক্লাস নিয়ে এরপর এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা এখনও অনিশ্চিত। এর মধ্যে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষণা করেছে ঢাকা শিক্ষাবোর্ড। সেখানে নির্বাচনী তথা টেস্ট পরীক্ষা ছাড়াই সবাই আসন্ন এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে বলে জানিয়েছে এ বোর্ড।

গত ২১ মার্চ ঢাকা শিক্ষাবোর্ড থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

নির্বাচনী পরীক্ষা প্রসঙ্গে ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, ‘এবার যে পরিস্থিতি এতে নির্বাচনী পরীক্ষা নেওয়া সম্ভব না। তাই যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক, তারা ফরম পূরণ করে সরাসরি পরীক্ষায় অংশ নিতে পারবে। তবে যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে তখন ৬০ দিন ক্লাস করতে হবে। ওই ৬০ দিন যা পড়ানো হবে সেখান থেকে প্রশ্ন করা হবে এবং সে অনুযায়ী মূল্যায়ন করা হবে।’





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
বাংলা English
Copy link
Powered by Social Snap