বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন

নতুন মন্ত্রিসভায় ঠাঁই পাননি ১৫ মন্ত্রী ও ১৩ প্রতিমন্ত্রী

নতুন মন্ত্রিসভায় ঠাঁই পাননি ১৫ মন্ত্রী ও ১৩ প্রতিমন্ত্রী

0 Shares

অনলাইন ডেস্ক:
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকারের মন্ত্রিসভায় কারা জায়গা পাচ্ছেন তাদের তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। সেখানে ঠাঁই হয়নি বর্তমান মন্ত্রিসভার বেশ কয়েকজন হেভিওয়েট মন্ত্রী-প্রতিমন্ত্রীর। মন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন ১৫ জন। আর প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন ১৩ জন।

যারা বাদ পড়েছেন তাদের অনেকেই নানা কর্মকাণ্ডে বিতর্কিত হয়েছেন। কেউ কেউ দক্ষতা দেখাতে না পারায় নতুন মন্ত্রিসভায় ডাক পাননি বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার আকার দাঁড়িয়েছে ৩৭ জনে। তাদের মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী। আর ১১ জন পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

বুধবার (১০ জানুয়ারি) রাতে সংবাদ সম্মেলন করে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ অনুষ্ঠান হবে আগামীকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি)। সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। নতুন সরকারে কে কোন মন্ত্রণালয় পাবেন, তা জানা যাবে দফতর বণ্টনের পর। শপথ গ্রহণের পর প্রধানমন্ত্রী দফতর বণ্টন করবেন।

নতুন মন্ত্রিসভায় ঠাঁই হয়নি বর্তমান সরকারের এমন মন্ত্রীরা হলেন- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জাব্বার (টেকনোক্রেট মন্ত্রী।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন যারা: পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম (টেকনোক্রেট), শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান (মনোনয়ন পাননি), প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন (মনোনয়ন পাননি), পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্য, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ (মনোনয়ন পাননি), দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান (নির্বাচিত হতে পারেননি), বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী (নির্বাচনে পরাজিত হয়েছেন), মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

অন্যদিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীমও ডাক পাননি এবার।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap